(রেচন প্রক্রিয়া) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৮ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

রেচন প্রক্রিয়া হচ্ছে নবম-দশম শ্রেণির জীববিজ্ঞানের ৭ম অধ্যায়। রেচন প্রক্রিয়া অধ্যায় থেকে সেরা বাছাইকৃত ৭টি সৃজনশীল প্রশ্ন এবং তার মধ্যে একটি সৃজনশীলের প্রশ্নসহ উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

সৃজনশীল প্রশ্ন ১ : Excess and unused amino acids are converted into nitrogenous wastage in liver. These wastages are to be removed from the body.

A. Define excretion.
B. What are the excretory products produced in our body?
C. How do the nitrogenous wastages removed from the body?
D. Compare the process of respiration & excretion.

অনুবাদ : অতিরিক্ত এবং অব্যবহৃত অ্যামাইনো এসিড লিভারে নাইট্রোজেন ঘটিত বর্জ্য পদার্থে পরিণত হয়। এই বর্জ্য পদার্থগুলো দেহ থেকে বের হয়ে যায়।

ক. মূত্রত্যাগের সংজ্ঞা দাও।
খ. আমাদের দেহে উৎপাদিত মূত্রের কী উপাদান থাকে?
গ. কীভাবে দেহ থেকে বর্জ্য অপসারণ করা হয়?
ঘ. শ্বসন ও রেচনের মধ্যে তুলনামূলক আলোচনা কর।

সমাধান : ক. মূত্রথলি মূত্রদ্বারা পরিপূর্ণ হলে মূত্র ত্যাগে ইচ্ছা জাগে এবং মূত্রথলির নিচের দিকে অবস্থিত ছিদ্রপথে দেহের বাইরে বেরিয়ে আসে একেই মূত্রত্যাগ বলে।

খ. মূত্রে প্রায় ৯০ভাগ পানি এবং বাকি ১০ভাগ অন্যান্য উপাদান। আর এই অন্যান্য উপাদানগুলোর মধ্যে ইউরিয়া, ইউরিক এসিড, ক্রিয়েটিনিন ও বিভিন্ন ধরনের লবণ অন্যতম।
বৃদ্ধের সাহায্যে দেহ থেকে বর্জ্য পদার্থ অপসারণ করা হয়। একজন স্বাভাবিক মানুষ প্রতিদিন প্রায় ১৫০০ মিলিলিটার মূত্র ত্যাগ করে। মূত্রে কিছু নাইট্রোজেন ঘটিত পদার্থ থাকে। তারমধ্যে ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া, ক্রিয়েটিনিন ইত্যাদি অন্যতম। এছাড়াও মূত্রে আরো অন্যান্য উপাদানগুলোও বিদ্যমান। তারমধ্যে ইউরিয়া, ইউরিক এসিড, ক্রিয়েটিনিন ও বিভিন্ন ধরনের লবণ অন্যতম।

গ. বৃক্কের সাহায্যে দেহ থেকে বর্জ্য পদার্থ অপসারণ করা হয়। একজন স্বাভাবিক মানুষ প্রতিদিন প্রায় ১৫০০ মিলিলিটার মূত্র ত্যাগ করে। মূত্রে যেসব নাইট্রোজেন ঘটিত পদার্থ থাকে সেগুলো মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। যেমন ইউরিয়া, ইউরিক এসিড, অ্যামোনিয়া, ক্রিয়েটিনিন ইত্যাদি। আর মূলত এসব বর্জ্য পদার্থই মূত্র উৎপন্ন করে। উৎপন্ন মূত্র সংগ্রাহী নালিকার মাধ্যমে বৃক্কের পেলভিসে পৌঁছায় এবং পেলভিস থেকে ইউরেটারের ফানেল আকৃতির প্রশস্ত অংশ বেয়ে ইউরেটারে প্রবেশ করে। ইউরেটার থেকে মূত্র মূত্রথলিতে আসে এবং সাময়িকভাবে জমা থাকে। মূত্রথলি মূত্র দ্বারা পরিপূর্ণ হলে মূত্র ত্যগের ইচ্ছা জাগে এবং মূত্রথলির নিচের দিকে অবস্থিত ছিদ্রপথে দেহের বাইরে বেরিয়ে আসে। এভাবে বৃক্ক মানবদেহ থেকে ক্ষতিকর নাইট্রোজেন জাতীয় বর্জ্য পদার্থ অপসারণ করে।

ঘ. শ্বসন ও রেচন দুটি আলাদা প্রক্রিয়া। এদের মধ্যে তুলনামূলক আলোচনা নিচে দেওয়া হলো অক্সিজেন ও খাদ্য উপাদানের মধ্যে বিক্রিয়ার ফলে কার্বনডাই অক্সাইড ও পানি উৎপন্ন হয়। রক্ত এ উপাদানগুলোকে ফুসফুসে নিয়ে যায়। সেখানে অক্সিজেন শোষিত হয় ও কার্বন ডাইঅক্সাইড ছেড়ে দেয়। যে প্রক্রিয়ায় দেহে অক্সিজেন গ্রহন ও কার্বন ডাইঅক্সাইড নিষ্কাশন করা হয় তাকে শ্বাসকার্য বলে। যে জৈবিক প্রক্রিয়া প্রাণিদেহে খাদ্যবস্তুকে বায়ুর অক্সিজেনের সাথে জারিত করে খাদ্য মজুদ শক্তিকে ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তর ডাইঅক্সাইড – নিষ্কাশন করে তাকে শ্বসন বলে। এবং কার্বন দেহের ভিতর গ্যাসীয় আদান প্রদান একবার ফুসফুসে এবং পরে দেহের প্রতিটি কোষে পর্যায়ক্রমে সম্পাদিত হয়। শ্বসনের বিক্রিয়াটি নিম্নরূপ,
C6H12O6 + 6O2 → 6CO2 + 6H2O + ATP শক্তি।

অপরদিকে রেচনতন্ত্রের সাহায্যে মানব দেহের ক্ষতিকর বর্জ্য পদার্থ অপসারন করা হয়। দেহে সংঘটিত বিপাক প্রক্রিয়ায় যেসব নাইট্রোজেন ঘটিত বর্জ্য উৎপন্ন হয় তা দেহ থেকে নিষ্কাশন হওয়া অতীব জরুরী। দেহের এসব বর্জ্য শরীরে কোনো কারণে জমতে থাকলে নানারকম অসুখ দেখা দেয়, পরবর্তীতে যা মৃত্যুর কারণ হয়। রেচনতন্ত্রের অন্যতম কার্যকরী অঙ্গ হচ্ছে বৃক্ক। মূলত দেহ থেকে বেশি পানি মূত্রের মাধ্যমেই দেহের বাইরে নির্গত হয়। আর এই মূত্র রেচনতন্ত্র দ্বারা তৈরি হয়।

সৃজনশীল প্রশ্ন ২ : Now a day in our country huge number of people are suffering
through kidney stone disease. It is very painful disease but if people may alert about that anybody can remain escape from this complication.

A. What is Pelves?
B. Explain components of urine.
C. Explain the structure of the functional unit of the kidney in the light of the excretory process chapter.
D. Analyze and evaluate the sentence ‘People can get rid of this problem if they are aware’.

অনুবাদ : আজকাল আমাদের দেশে অনেক জনগন বৃক্কে পাথর রোগে ভুগছে এটি খুবই বেদনাদায়ক অসুখ। কিন্তু জনগন যদি সচেতন থাকে তবে এই ধরনের জটিলতা থেকে মুক্তি পেতে পারে।

ক. পেলভিস কী?
খ. মূত্রের উপাদান ব্যাখ্যা কর।
গ. বৃক্কের কার্যিক এককের গঠন রেচন প্রক্রিয়া অধ্যায়ের আলোকে বর্ণনা কর।
ঘ. ‘জনগন সচেতন থাকলে উক্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে’ বাক্যটি বিশ্লেষণ এবং মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিস রোগে আক্রান্ত করিম সাহেব আরও কিছু শারীরিক সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলেন। ডাক্তার নানা পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত হলেন করিম সাহেবের প্রধান রেচন অঙ্গটি বিকল হয়ে গেছে। তবে বৈজ্ঞানিক প্রক্রিয়ায় এই অঙ্গটির কার্যক্রম চালিয়ে নেওয়া সম্ভব।

ক. ব্রঙ্কিউল কী?
খ. লিউকেমিয়া কী ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের প্রধান রেচন অঙ্গটির কাজ বর্ণনা কর।
ঘ. উদ্দীপকে উল্লেখিত বৈজ্ঞানিক প্রক্রিয়াটির দ্বারা কীভাবে অঙ্গটির কার্যক্রম চালিয়ে নেওয়া সম্ভব রেচন প্রক্রিয়া অধ্যায়ের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : কৃষক আইয়ুব আলীর দুটি কিডনি বিকল হলে ডাক্তার তাকে কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দেয়। তার ভাইয়ের সাথে টিস্যু ম্যাচ করায়, ভাইয়ের একটি কিডনি নিয়ে তার দেহে প্রতিস্থাপন করা হয়। অন্যদিকে শিল্পপতি আফজাল সাহেবের কিডনি অকেজো হলে তিনি ডায়ালাইসিস করান।

ক. বোম্যান্স ক্যাপসুল কী?
খ. কীভাবে ইফারেন্ট আর্টারিওল গঠিত হয়?
গ. অসমোরেগুলেশনে উদ্দীপকের অঙ্গটির ভূমিকা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে দু’জনের মধ্যে কার চিকিৎসা পদ্ধতি অধিক সুবিধাজনক? যুক্তিসহ মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : মানবদেহে নাইট্রোজেনঘটিত বর্জ্য পদার্থ ছাড়া দেহে আরও কিছু দূষিত পদার্থ
সৃষ্টি হয়, যা ত্বক ও ফুসফুসের মাধ্যমে পরিত্যক্ত হয়। এগুলো যথাসম্ভব দ্রুত ও নিয়মিত নিষ্কাশিত হওয়া শরীরের জন্য একান্ত প্রয়োজন ।

ক. মূত্র কী?
খ. রেচন বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে প্রথমে আলোচনাকৃত বর্জ্যটি মানবদেহে কীভাবে উৎপন্ন হয় তা ব্যাখ্যা কর।
ঘ. উল্লিখিত বর্জ্যসমূহ দেহ থেকে নিষ্কাশিত না হলে দেহে যে সমস্যা সৃষ্টি হতো বলে তুমি মনে কর তা রেচন প্রক্রিয়া অধ্যায়ের আলোকে বিশ্লেষণ কর।

• (গ্যাসীয় বিনিময়) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৭ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

সৃজনশীল প্রশ্ন ৬ : ইউরিনিফেরাস নালিকার ক্ষরণকারী ও কার্যিক একক মানবদেহ থেকে ক্ষতিকর নাইট্রোজেন জাতীয় বর্জ্য পদার্থ অপসারণ করে। এছাড়া এটি মানব দেহের রক্তচাপ নিয়ন্ত্রণ, পানি, অম্ল, ক্ষারের ভারসাম্য রক্ষা প্রভৃতি কাজ করে।

ক. গ্লোমেরুলাস কী?
খ. ইউরিনিফেরাস নালিকা বলতে কী বুঝ?
গ. উদ্দীপকে উল্লেখিত এককের গঠন বর্ণনা কর।
ঘ. ‘উদ্দীপকের এককটি দেহকে সুস্থ রাখতে সহায়তা করে’- বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : মিলির দাদীর দীর্ঘদিন কিডনিতে সমস্যা ছিল। তাঁর হঠাৎ ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ বেড়ে যাওয়ায় দুটো কিডনি অকেজো হয়ে যাচ্ছে। ডাক্তার বলেছে তাঁর নিয়মিত ডায়ালাইসিস করতে হবে।

ক. নেফ্রন কী?
খ. অমরা ও কিডনির মধ্যে মিল কী? আলোচনা কর।
গ. মিলির দাদীর কিডনির সমস্যা। তো উক্ত সমস্যা অর্থাৎ কিডনির লম্বচ্ছেদের চিত্র অঙ্কন করে চিহ্নিত কর।
ঘ. ডাক্তারের পরামর্শ অনুযায়ী উল্লেখিত প্রক্রিয়াটি কীভাবে সম্পন্ন করা যাবে তা চিত্রসহ রেচন প্রক্রিয়া অধ্যায়ের আলোকে বর্ণনা কর।

SSC-2022 এর সর্ট সিলেবাসে নিজেকে সর্বাধিক প্রস্তুতির চুড়ায় নিয়ে যেতে ভর্তি হয়ে যাও টেন মিনিট স্কুলের ক্র‍্যাস কোর্সে 👉 এসএসসি ক্র্যাশ কোর্স ২০২২

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More