(নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ) এইচএসসি : জীববিজ্ঞান সৃজনশীল প্রশ্নোত্তর

নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ হচ্ছে একাদশ-দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান ১ম পত্রের ৭ম অধ্যায়। নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ অধ্যায় থেকে সেরা বাছাইকৃত ২টি সৃজনশীল প্রশ্ন এবং সে প্রশ্নগুলোর উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

সৃজনশীল প্রশ্ন ১ : A ফুলের পুষ্টপুট দেখা যায়। B ফুলের পরাগরেণু বৃত্তাকার এবং পুংকেশর অসংখ্য।
ক. DNA Finger Print কি?
খ. লাইসোসোমকে আত্মঘাতী থলিকা বলা হয় কেন?
গ. B ফুলটি যে গোত্রের সেই গোত্রের সনাক্তকারী বৈশিষ্ট্য নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ অধ্যায়ের আলোকে লেখো।
ঘ. A ও B ফুল যে গোত্রের সেই গোত্রের অর্থনৈতিক গুরুত্ব নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ অধ্যায়ের আলোকে বিশ্লেষণ করো।

সমাধান : ক. কোন জীবের DNA কে রেস্ট্রিকশন এনজাইম দিয়ে কেটে জেল ইলেকট্রোফোরেসিস এর মাধ্যমে যে ফটোগ্রাফিক বিন্যাস বা ছাপ পাওয়া যায় তাকে বলা হয় DNA Finger Print.

খ. লাইসোজোমে বিভিন্ন এনজাইম থাকে। অনেক সময় তীব্র খাদ্যভাবে এর প্রাচীর ফেটে যায় এবং আবদ্ধকৃত এনজাইম ভেতর থেকে বের হয়ে কোষের অন্যান্য ক্ষুদ্রাঙ্গগুলোকে এমনকি সমস্ত কোষটিকে ধ্বংস করে ফেলে। এই কারণে লাইসোসোমকে বলা হয় আত্মঘাতী থলিকা।

গ. উদ্দীপকের B ফুলটি হলো Malvaceae গোত্রের উদ্ভিদের ফুল। Malvaceae গোত্রের শনাক্তকারী বৈশিষ্ট্যগুলো হলো-

  • উদ্ভিদের কচি অংশ রোমশ ও মিউসিলেজ রসপূর্ণ।
  • উপপত্র মুক্তপাৰ্শ্বীয়।
  • পুষ্প একক এবং সাধারণত উপবৃতিযুক্ত।
  • পুংকেশর বহু, একগুচ্ছক, পুংকেশরীয় নালিকা গর্ভদণ্ডের চারদিকে বেষ্টিত।
  • পরাগধানী একপ্রকোষ্ঠী ও বৃক্কাকার।
  • পরাগরেণু বৃহৎ এবং কন্টকিত।

ঘ. উদ্দীপকের A ও B ফুল দুটি হলো যথাক্রমে Poaceae ও Malvaceae গোত্রের। এই গোত্র দুটি খাদ্য উৎপাদন থেকে শুরু করে আমাদের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমাদের প্রধান খাদ্য ভাত যা প্রকৃতপক্ষে ধান থেকে পেয়ে থাকি। মুড়ি, চিড়া, খৈ ইত্যাদির প্রত্যক্ষ উৎস হলো ধান। এছাড়া গম, ভূট্টা, যব, কাউন ইত্যাদি মানুষের প্রধান খাদ্য ভাতের পাশাপাশি অবস্থান করছে। এগুলো সবই Poaceae গোত্রের উদ্ভিদ থেকে আমরা পেয়ে থাকি।

এছাড়া চিনি ও গুড় যে আখ থেকে তৈরি হয়, সেই আখও Poaceae গোত্রের উদ্ভিদ। শুধু তাই নয় Poaceae গোত্রের অন্যান্য উদ্ভিদের মধ্যে গৃহ নির্মাণের সামগ্রীও রয়েছে যেমন বাঁশ, ছন, উলুখড় ইত্যাদি। বাশ নির্মিত দোলনা, খেলনা প্রভৃতি বিদেশে রপ্তানি করে অর্থনীতিকে গতিশীল কার্পাস থেকে আমরা বস্ত্র তৈরির প্রধান উপকরণ সুতা পাই। সুস্বাদু সবজি হিসেবে আমরা যে ঢেঁড়স খাই তা এই গোত্রের উদ্ভিদ থেকেই পেয়ে থাকি। Malvaceae গোত্রের উদ্ভিদ আমাদের বস্ত্র তৈরির কাঁচামাল এবং সবজি সরবরাহ করে যা আমাদের অর্থনীতিতেও পরোক্ষভাবে অবদান রাখে।

সৃজনশীল প্রশ্ন ২ : দুর্দান্ত বিশ্ববিদ্যালয় কলেজের বাগানে নারিকেল গাছের মতো তিনটি গাছ আছে, শিক্ষার্থীরা জানতে পারলো গাছটি নারিকেল গাছের মতো হলেও আসলে উহা নগ্নবীজী উদ্ভিদ। এই উদ্ভিদটি মেসোজোয়িক যুগ থেকে বর্তমানকাল পর্যন্ত আদি বৈশিষ্ট্য নিয়ে টিকে আছে।

ক. সারসিনেট ভারনেশন কী?
খ. পুষ্প প্রতীক বলতে কী বোঝ?
গ. নারিকেল গাছের সাথে উক্ত উদ্ভিদটির বৈশিষ্ট্যগত পার্থক্য নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ অধ্যায়ের আলোকে লেখো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত উদ্ভিদটির মূলের বৈশিষ্ট্য নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদ অধ্যায়ের আলোকে উল্লেখ করো।

সমাধান : ক. ফার্নের কচি পাতাগুলো রাইজোমের নিকট যে কুণ্ডলিত অবস্থায় বিন্যস্ত থাকে তাই সারসিনেট ভারনেশন।

খ. যে প্রতীকের সাহায্যে একটি পুষ্পের মাতৃঅক্ষের তুলনায় এর বিভিন্ন স্তবকের পুষ্পপত্রগুলোর অবস্থান, সংখ্যা, পুষ্পপত্র বিন্যাস, অমরা বিন্যাস প্রভৃতি বৈশিষ্ট্য দেখানো হয় তাকে পুষ্প প্রতীক বলে। পুষ্প প্রতীক মোটামুটিভাবে বৃত্তাকারে দেখানো হয়। বৃত্তের উপরে একটি বিন্দু আকারে মাতৃঅক্ষ দেখানো হয়।

গ. উদ্দীপকে উল্লিখিত উদ্ভিদটি হলো নগ্নবীজী উদ্ভিদ Cycas। নারকেল। আবৃতবীজী উদ্ভিদ। আবৃতবীজী উদ্ভিদ ও নগ্নবীজী উদ্ভিদ দুটির মধ্যে বৈশিষ্ট্যগত পার্থক্য রয়েছে। নিচে আবৃতবীজী উদ্ভিদ ও নগ্নবীজী গাছ উদ্ভিদের মধ্যকার পার্থক্য দেওয়া হলো-
• আবৃতবীজী উদ্ভিদ :
i. ফুলে গর্ভাশয় থাকে।
ii. গর্ভাশয় ফলে পরিণত হয়।
iii. ফল হয় তাই বীজ ফলের ভেতরে থাকে।
iv. আর্কিগোনিয়া সৃষ্টি হয় না।
v. পরাগরেণু গর্ভমুণ্ডে পতিত হয়।
vi. দ্বি-নিষেক হয়।
vii. এন্ডোস্পার্ম ট্রিপ্লয়েড। নিষেকের পরে উৎপন্ন হয়।
vili. জাইলেমে সুগঠিত ভেসেল কোষ এবং ফ্লোয়েমে সঙ্গীকোষ থাকে।

• নগ্নবীজী উদ্ভিদ :
i. ফুলে গর্ভাশয় থাকে না।
ii. গর্ভাশয় না থাকায় ফল উৎপন্ন হয় না।
iii. ফল হয় না বলে বীজ নগ্ন অবস্থায় থাকে।
iv. আর্কিগোনিয়া সৃষ্টি হয়।
v. পরাগরেণু সরাসরি ডিম্বক রন্ধ্রে পতিত হয়।
vi. সাধারণত দ্বি-নিষেক হয় না।
vii. এন্ডোস্পার্ম হ্যাপ্লয়েড। নিষেকের পূর্বে উৎপন্ন হয়।
viii. জাইলেমে সুগঠিত ভেসেল কোষ এবং ফ্লোয়েমে সঙ্গীকোষ নেই।

ঘ. উদ্দীপকের উদ্ভিদটি হলো নগ্নবীজী উদ্ভিদ। নগ্নবীজী উদ্ভিদ হিসেবে Cycas উদ্ভিদের মূলের বৈশিষ্ট্য নিচে উল্লেখ করা হলো-
Cycas-এর প্রধান মূল ক্ষণস্থায়ী। প্রধান মূল নষ্ট হওয়ার পর এটি কতগুলো গৌণ অস্থানিক মূল দ্বারা প্রতিস্থাপিত হয়। এসব অস্থানিক মূলের কিছু অংশ খাড়াভাবে মাটির উপরিতলে উঠে আসে। সেখানে এরা অসংখ্য খাটো খাটো দ্ব্যগ্র শাখার সৃষ্টি করে। মাটির উপরিতলে মূলগুলো ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হওয়ার ফলে এদের শীর্ষ স্ফীত হতে থাকে। এ সময় Anabaena ও Nostoc নামক সায়ানোব্যাকটেরিয়া মূলে প্রবেশ করে। ফলে, মূলের আকৃতি বিকৃত হয়ে সামুদ্রিক প্রবাল বা কোরালের রূপ ধারণ করে। এসব মূলকে ‘কোরালয়েড মূল’ (coralloid root) বা ‘রুট টিউবারকল’ (root tubercle) বলে। কোরালয়েড মূলের অন্তর্গঠনে মধ্যকর্টেক্সে Anabaena এবং Nostoc অবস্থান করে, এ অংশকে শৈবালস্তর বলে।

৫ম অধ্যায় : শৈবাল ও ছত্রাক
৬ষ্ঠ অধ্যায় : ব্রায়োফাইটা ও টেরোডোফাইটা

করোনার কারণে এইচএসসির প্রস্তুতিতে ঘাটতি থেকে গিয়েছে অনেকেরই। অনেকেই আবার প্রস্তুতি নিয়েছে কিন্তু সাইন্সের বিষয়গুলো নিয়ে আত্মবিশ্বাস নেই। ঠিক সে কারণে টেন মিনিট স্কুল নিয়ে এসেছে নতুন কোর্স “HSC 2021 শেষ মুহূর্তের প্রস্তুতি“। মাত্র 20 টি ক্লাসের মাধ্যমে সাইন্সের সাবজেক্টগুলোর যাবতীয় গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো ঝালিয়ে নিন আবারো।

কোর্স লিংক – HSC 2021 শেষ মুহূর্তের প্রস্তুতি

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More