(জীবনীশক্তি) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৪র্থ অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

জীবনীশক্তি হচ্ছে নবম-দশম শ্রেণির জীববিজ্ঞানের ৪র্থ অধ্যায়। এই অধ্যায় এই সেরা বাছাইকৃত ৭টি সৃজনশীল প্রশ্ন এবং তার মধ্যে একটি সৃজনশীলের প্রশ্নসহ উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

জীবনীশক্তি

সৃজনশীল প্রশ্ন ১ : During day time some organisms take CO₂ from air & this is the only process in our environment by which CO₂ is utilized & maintains crucial balance.

A. What is co-enzyme?
B. What do you mean by Incomplete oxidation of Pyruivc acid?
C. According to stem Describe above process.
D. Analyze- above process is essential for the survival of all organisms.

অনুবাদ : দিনের বেলায় কিছু জীব বাতাস থেকে CO₂, গ্রহণ করে এবং এটি একমাত্র প্রক্রিয়া যার মাধ্যমে পরিবেশের CO₂, ব্যবহৃত হয় এবং ভারসাম্য নিয়ন্ত্রিত হয়।

ক. কো-এনজাইম কী?
খ. পাইভিক এসিডের অসম্পূর্ণ জারণ বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের আলোকে উপরোক্ত প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
ঘ. উপরে উল্লেখিত প্রক্রিয়াটি সকল জীবের অস্তিত্ব রক্ষায় ব্যাপক কার্যকরী ব্যাখ্যা কর।

সমাধান : ক. এনজাইমের প্রোসথেটিক গ্রুপটি জৈব রাসায়নিক পদার্থ দ্বারা গঠিত হয়। তবে যেকোনো জৈব রাসায়নিক পদার্থ দ্বারা গঠিত হলে তাকে কো-এনজাইম বলে।

খ. পাইবুভিক এসিডের অসম্পূর্ণ জারণ অবাত শ্বসনের দ্বিতীয় পর্যায়। এক্ষেত্রে পাইরুভিক এসিড থেকে ইথানল ও CO₂ অথবা শুধু ল্যাকটিক এসিড উৎপন্ন হয়। প্রথমে অ্যালকোহল ডিহাইড্রোজিনেজ এনজাইমের কার্যকারিতায় পাইরুভিক এসিড থেকে এক অণু CO₂ বের হয়ে যায়। ফলে অ্যাসিটালডিহাইড উৎপন্ন হয় পরে অ্যালকোহল ডিহাইড্রোজিনেজ এনজাইমের কার্যকারিতায় অ্যাসিটাইলডিহাইড থেকে ইথানল অ্যালকোহল উৎপন্ন হয়।

গ. উদ্দীপকের উল্লিখিত প্রক্রিয়াটি সালোক-সংশ্লেষণ প্রক্রিয়া। এটি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক বিক্রিয়া। সবুজ উদ্ভিদ এ প্রক্রিয়ায় সূর্যালোকের উপস্থিতিতে বাতাসের CO₂ কে কাজে লাগিয়ে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে। সূর্যালোকের প্রয়োজন হয় বলে প্রক্রিয়াটি দিনের বেলায় ঘটে। উদ্দীপক অনুসারে একমাত্র সালোক সংশ্লেষণ প্রক্রিয়াই CO₂ এর সদ্বব্যবহার ঘটে পরিবেশের ভারসাম্য রক্ষায়, বিশেষ করে O₂ ও CO₂- এর সঠিক অনুপাত রক্ষায় সালোকসংশ্লেষণ প্রক্রিয়া এক বিশেষ ভূমিকা পালন করে থাকে।

বায়ুতে অক্সিজেন গ্যাসের পরিমাণ ২০.৯৫ ভাগ এবং CO₂ গ্যাসের পরিমাণ ০.০৩৩ ভাগ। শ্বসন প্রক্রিয়ায় জীব O₂ গ্রহণ করে এবং CO₂ ত্যাগ করে। কেবল মাত্র শ্বসন প্রক্রিয়া চলতে থাকলে থাকলে বায়ুমন্ডলে O₂ গ্যাসের স্বল্পতা এবং CO₂ গ্যাসের আধিক্য দেখা দিত কিন্তু সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় CO₂ গ্রহণ করে এবং O₂ বায়ুমন্ডলে ত্যাগ করে বলে এখনও বায়ুমণ্ডলে O₂ ও CO₂ গ্যাসের সঠিক অনুপাত রক্ষিত হচ্ছে।

ঘ. উদ্দীপকে উল্লিখিত প্রক্রিয়াটি সালোক-সংশ্লেষণ। সালোকসংশ্লেষণ প্রক্রিয়াটি সমস্ত জীবের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা নিচে বর্ণনা করা হলো পৃথিবীর সমস্ত শক্তির উৎস সূর্য। আর সবুজ উদ্ভিদের সালোকসংশ্লেষণ প্রক্রিয়াতেই সূর্যের এই শক্তি জীবজগতে আবদ্ধ হয় রাসায়নিক শক্তি হিসাবে। উদ্দীপকের চিত্রে সূর্যালোকের শক্তি দ্বারা উদ্ভিদের সালোকসংশ্লেষণের যে চিত্ররূপ দেখানো হয়েছে তা পৃথিবীর সমস্ত জীবকুল তথা মানবগোষ্ঠীর জন্য এক বিশাল আশীর্বাদ। পৃথিবীর অপরাপর প্রাণীর মতো মানুষও তার নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। আমরা দেহ গঠন ও শক্তির জন্য বিভিন্ন ধরনের খাদ্য গ্রহণ করে থাকি। তারমধ্যে ভাত, রুটি, ফলমূল, মাছ, মাংস, দুধ, ডিম ইত্যাদি অন্যতম। তবে যাই গ্রহণ করি না কেন তার সবই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সবুজ উদ্ভিদ থেকে পেয়ে থাকি।

কারণ ভাত, রুটি, ফলমূল আমরা সরাসরি উদ্ভিদ থেকে পেলেও আমরা যে সব প্রাণীজ খাবার খাই যেমন- মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদির জন্য পরোক্ষভাবে আমরা উদ্ভিদের উপরই নির্ভর করি। কারণ ঐসব প্রাণী উদ্ভিদ খেয়েই তাদের দেহ গঠন করে। আবার উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উপজাত হিসাবে O₂ ত্যাগ করে। আমরা শ্বসন প্রক্রিয়া চালনার জন্য প্রশ্বাসের মাধ্যমে এই অক্সিজেন গ্রহণ করে থাকি। এছাড়া আমাদের ব্যবহার্য বস্ত্র, শিল্পসামগ্রী (নাইলন, রেয়ন, কাগজ, সেলুলোজ, কাঠ, রাবার ইত্যাদি), ঔষধ (কুইনাইন, মরফিন ইত্যাদি) বিভিন্ন ধরনের জ্বালানী প্রভৃতি আমরা উদ্ভিদ থেকেই পেয়ে থাকি। এসব উপাদান সালোকসংশ্লেষণ প্রক্রিয়াই ফল। তাই সালোকসংশ্লেষণ না ঘটলে ধ্বংস হবে জীবজগত তথা মানব সভ্যতা।
তাই বলা যায়, সালোকসংশ্লেষণ হচ্ছে আমাদের জন্য ব্যাপক কার্যকরী একটি জৈব রাসায়নিক প্রক্রিয়া।

সৃজনশীল প্রশ্ন ২ : Plants prepare food materials by the process of photosynthesis. It has two phases. In the first phase. they require sun light. So, it happerts at day time. Here no food is produced, but energy is produced which is utilized in the second phase.

A. What is osmosis?
B. What will be the measures if crops leaves tern yellow?
C. How is energy produced in the above process? Describe.
D. Without this process, no organism will exist. Give your opinion.

অনুবাদ : উদ্ভিদ ফটোসিনথেসিস প্রক্রিয়ায় খাদ্য তৈরি করে। এর দুটি ধাপ রয়েছে। প্রথম ধাপে সূর্যালোক দরকার, তাই ৩টি দিনের বেলায় ঘটে। এখানে কোনো খাদ্য উৎপন্ন হয় না, কিন্তু শক্তি উৎপন্ন হয়, যা দ্বিতীয় ধাপে ব্যবহৃত হয়।

ক. অসমোসিস কী/অভিস্রবণ কী?
খ. গাছের পাতা হলুদ হলে কী ব্যবস্থা নিতে হবে?
গ. উপরোক্ত প্রক্রিয়ায় কীভাবে শক্তি উৎপন্ন হয় বর্ণনা কর।
ঘ. এই প্রক্রিয়া ছাড়া কোন অস্তিত্ব টিকে থাকতে পারে না— জীবনীশক্তি অধ্যায়ের আলোকে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : আমরা জানি, সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ শর্করা জাতীয় খাদ্য তৈরি করে। এই প্রক্রিয়ার মাধ্যমে আলোক শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়। এটি একটি জটিল এবং দীর্ঘ প্রক্রিয়া। ১৯০৫ সালে ব্ল্যাকম্যান প্রক্রিয়াটিকে দুটি পর্যায়ে ভাগ করেন, আলোক পর্যায় এবং অন্ধকার পর্যায়।

ক. উদ্ভিদের মোট প্রস্বেদনের কতভাগ পত্ররন্ধ্রের মাধ্যমে হয়?
খ. তাপমাত্রা কীভাবে প্রস্বেদনকে প্রভাবিত করে?
গ. উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটির মধ্যে কোনটিতে শর্করা উৎপন্ন হয়? প্রক্রিয়াটি ব্যাখ্যা কর।
ঘ. উক্ত প্রক্রিয়াটি সম্পন্ন না হলে জীবকুলের জন্য কী সমস্যা সৃষ্টি হতো? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : শ্বসনের মাধ্যমে জীবদেহের খাদ্য জারিত হবার ফলে খাদ্যে সঞ্চিত রাসায়নিক স্থিতিশক্তি গতিশক্তি বা তাপশক্তি রূপে বের হয়ে আসে। এই তাপশক্তিই জীবের জীবনধারণের জন্য প্রয়োজনীয় সব শক্তির চাহিদা মেটায়।

ক. অভিস্রবণ কী?
খ. পানিকে ‘ফ্লুইড অব লাইফ’ বলা হয় কেন?
গ. উক্ত প্রক্রিয়ায় উৎপন্ন শক্তি অর্থাৎ ATP- এর নিট উৎপাদন ছক আকারে দেখাও।
ঘ. উক্ত প্রক্রিয়ার গুরুত্ব আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : জীবের জীবনধারণের জন্য শক্তির প্রয়োজন। শক্তির মূল উৎস সূর্য। সবুজ উদ্ভিদ সৌরশক্তিকে রাসায়নিক শক্তিরূপে সঞ্চয় করে রাখে। শ্বসনের সময় এই রাসায়নিক শক্তি তাপশক্তি রূপে মুক্ত হয় এবং জীব তার শরীর বৃত্তীয় কার্য-পরিচালনা করে।

ক. ফটোলাইসিস কী?
খ. সালোকসংশ্লেষণের জন্য প্রয়োজনীয় প্রভাবক কী কী ব্যাখ্যা কর।
গ. উদ্ভিদের শর্করা তৈরির প্রক্রিয়াটিকে ব্যাখ্যা কর।
ঘ. অক্সিজেনের উপস্থিতিতে উদ্ভিদে যে শ্বসন সংঘটিত হয় তার ধাপসমূহ জীবনীশক্তি অধ্যায়ের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : দশম শ্রেণির ছাত্রী নিপা তার বান্ধবীকে সালোকসংশ্লেষণের গুরুত্ব বুঝিয়ে দিল। নিপা বলল যে, এটি একটি গুরুত্বপূর্ণ জৈব রাসায়নিক প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় পানির সালোক বিভাজন ঘটে এবং CO, বিজারিত হয়ে শর্করা উৎপন্ন হয়। এ প্রক্রিয়ায় কিছু প্রভাবকের গুরুত্ব আছে।

ক. গ্লাইকোলাইসিস কী?
খ. সালোকসংশ্লেষণ জন্য প্রয়োজনীয় প্রভাব কী কী? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের ভেতর আলোচিত প্রক্রিয়ায় পানির সালোক বিভাজন ও ATP উৎপাদন প্রক্রিয়া যুগপৎ ঘটে— বিশ্লেষণ কর।
ঘ. জীবজগতের উপর উদ্দীপকে উল্লেখিত প্রক্রিয়াটির প্রভাব বর্ণনা কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : প্রতিটি জীব বেঁচে থাকার জন্য খাদ্য গ্রহণ করে। প্রাণী প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই খাদ্য পেয়ে থাকে উদ্ভিদ থেকে। উদ্ভিদ সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় নিজের খাদ্য নিজে তৈরি করে এবং উপজাত হিসেবে বায়ুতে O2 ত্যাগ করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে।

ক. মাইটোসিসের ধাপ কয়টি ও কী কী?
খ. N2 এর অভাবে উদ্ভিদের শ্বসন কাজে বিঘ্ন ঘটে কেন?
গ. উদ্দীপকে উল্লিখিত প্রক্রিয়াটির C, গতিপথের বর্ণনা দাও।
ঘ. পৃথিবীর সব জীবকে টিকিয়ে রাখার জন্য উল্লিখিত প্রক্রিয়ার তাৎপর্য জীবনীশক্তি অধ্যায়ের আলোকে বিশ্লেষণ কর।

SSC-2022 এর সর্ট সিলেবাসে নিজেকে সর্বাধিক প্রস্তুতির চুড়ায় নিয়ে যেতে ভর্তি হয়ে যাও টেন মিনিট স্কুলের ক্র‍্যাস কোর্সে 👉 এসএসসি ক্র্যাশ কোর্স ২০২২

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More