(জীবকোষ ও টিস্যু) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

জীবকোষ ও টিস্যু হচ্ছে নবম-দশম শ্রেণির জীববিজ্ঞানের ২য় অধ্যায়। এই অধ্যায় এই সেরা বাছাইকৃত ৭টি সৃজনশীল প্রশ্ন এবং তার মধ্যে একটি সৃজনশীলের প্রশ্নসহ উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

সৃজনশীল প্রশ্ন ১ : টিস্যু জীবদেহে বিভিন্ন প্রয়োজনীয় শারীরবৃত্তীয় কাজে অংশ নেয়। উদ্ভিদ দেহে এক ধরনের টিস্যু বিদ্যমান যেগুলো পাতায় তৈরি খাদ্য পরিবহন করে।

ক. কোষরস কী?
খ. আম গাছ মোটা হয় কেন- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের প্রথম টিস্যুটির গঠন ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের টিস্যু দুটি পরিবহন কাজে ছাড়াও অন্যান্য জৈবিক কাজে কীভাবে ভূমিকা রাখে যুক্তিসহ বিশ্লেষণ কর।

সমাধান : ক. উদ্ভিদের কোষস্থ পানি ও পানিতে দ্রবীভূত খনিজ লবণকে একত্রে কোষরস বলে।

খ. আম গাছের অন্তঃত্বকে ক্যাম্বিয়াম নামক এক ধরনের ভাজক টিস্যু থাকে।
এটি এক স্তরবিশিষ্ট প্যারেনকাইমা টিস্যুর সমন্বয়ে গঠিত জাইলেম ও ফ্লোয়েম টিস্যুর মধ্যে বৃত্তাকারে অবস্থান করে। ক্যাম্বিয়াম টিস্যুর বিভাজনের ফলে কাণ্ডের বাইরে ফ্লোয়েম টিস্যু ও ভেতরে জাইলেম টিস্যু তৈরি হয়। এভাবে গৌণ বৃদ্ধির ফলেই আমগাছ মোটা হয়।

গ. উদ্দীপকে উল্লেখিত প্রথম টিস্যুটি হলো জাইলেম। নিচে এর গঠন বর্ণনা করা হলো-
i. উপাদান নিয়ে গঠিত বলে জাইলেম একটি জটিল টিস্যু।
ii. জাইলেম প্রধানত মৃত টিস্যু।
iii. এখানে জাইলেম গঠিত হয়েছে ট্রাকিড ভেসেল, জাইলেম ফাইবার ও জাইলেম প্যারেনকাইমা ইত্যাদির সমন্বয়ে।
iv. জাইলেমে একমাত্র জীবিত উপাদান হলো উড প্যারেনকাইমা।
v. কোষপ্রাচীর শক্ত, দৃঢ় ও লিগনিনযুক্ত।
vi. একাধিক কোষ মাথায় মাথায় যুক্ত হয়ে একটি লম্বা ফাঁপা নালিকার সৃষ্টি করে।
vii. কোষগুলো বড় গহ্বরযুক্ত।

ঘ. উদ্দীপকে যে টিস্যুর কথা বলা হয়েছে সেটি হলো জটিল টিস্যু। এ টিস্যুর কার্যকারিতা যে অপরিহার্য তা নিচে বিশ্লেষণ করা হলো বিভিন্ন প্রকারের কোষ সমন্বয়ে যে স্থায়ী টিস্যু গঠিত হয় তাই জটিল টিস্যু। উদ্ভিদের পরিবহনের কাজ করে বলে এদের পরিবহন টিস্যুও বলা হয়। এ টিস্যু দু’ধরনের, যথা- জাইলেম ও ফ্লোয়েম। জাইলেম ও ফ্লোয়েম একত্রে উদ্ভিদের পরিবহন টিস্যুগুচ্ছ গঠন করে। আর এ জটিল টিস্যুর ফ্লোয়েম পাতায় প্রস্তুতকৃত খাদ্য দেহের বিভিন্ন অংশে পরিবহন করার মাধ্যমে গাছের বিভিন্ন শারীরবৃত্তীয় কার্যক্রম চালু রাখে।

এ টিস্যু উদ্ভিদ অঙ্গকে দৃঢ়তা প্রদান করে। প্রয়োজনে কিছু পরিমাণ খাদ্য সঞ্চয় করে। আর জাইলেম টিস্যুস্থ ভেসেল মূল পানি ও পানিতে দ্রবীভূত অন্যান্য খনিজ লবণ গাছের পাতা ও অন্যান্য সবুজ অংশে পরিবহন করে। সালোকসংশ্লেষণসহ অন্যান্য শারীরবৃত্তীয় কার্য সম্পাদনে ভূমিকা রাখে। জাইলেম টিস্যুস্থ ট্রাকিড উদ্ভিদকে দৃঢ়তা প্রদান করা ছাড়াও মূল হতে কাণ্ড ও পাতায় পানি ও খনিজ লবণ পরিবহন করে। জাইলেম টিস্যুস্থ ফাইবার সংশ্লিষ্ট উদ্ভিদ অঙ্গকে দৃঢ়তা প্রদান করে। জাইলেম প্যারেনকাইমা প্রয়োজনে অনুযায়ী খাদ্য সঞ্চয় ও খাদ্য পরিবহন করে।
তাই জীববিজ্ঞান বই এর অনুসারে বলা যায় যে, উদ্ভিদের জন্য জটিল টিস্যুর কার্যকারিতা অপরিহার্য।

জীবকোষ ও টিস্যু

নিজে করো :

সৃজনশীল প্রশ্ন ২ : প্রস্বেদন প্রক্রিয়ায় উদ্ভিদ দেহের অতিরিক্ত পানি বাষ্পাকারে পত্ররঞ্জের মাধ্যমে ফিরে যায়। এ পানি পাতা পর্যন্ত জাইলেম টিস্যুর মাধ্যমে পৌঁছায়। প্রস্তুতকৃত খাদ্য অপর জটিল টিস্যুর মাধ্যমে উদ্ভিদের বিভিন্ন অংশে পৌছায়।

ক. প্লাজমাডেজমাটা কী?
খ. বাস্ট ফাইবার বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে নির্দেশিত ১ম টিস্যুর গঠন বৈশিষ্ট্য ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দ্বিতীয় টিস্যুটির অর্থনৈতিক গুরুত্ব বিশ্লেষণ কর?

সৃজনশীল প্রশ্ন ৩ : P, Q এবং R তিন ধরনের জীব টিস্যু। এদের মধ্যে P এবং Q টিস্যু দুটি উদ্ভিদ দেহে বিভিন্ন বস্তু পরিবহনের সাথে জড়িত। অন্যদিকে R টিস্যুটি মানবদেহে সুচ ফুটানোর যন্ত্রণা অনুভব করে।

ক. মেরুরজ্জু কী?
খ. ভার্নালাইজেশন বলতে কী বোঝায়?
গ. R টিস্যু গঠনকারী কোষের গঠন ব্যাখ্যা কর।
ঘ. P এবং Q কীভাবে উদ্ভিদ দেহের সাথে সম্পর্কিত বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : উদ্ভিদ ও প্রাণী কোষের গঠন পড়ানোর সময় কোষগুলোর বিভিন্ন অঙ্গাণু নিয়ে আলোচনা করছিলেন স্যার। স্যার বললেন, এক ধরনের অঙ্গাণু আছে আছে যারা বর্ণকণিকা ধারণ করে এবং এমন একটি অঙ্গাণু আছে যার ভেতরে বংশগতির বৈশিষ্ট্য বহনকারী অংশ থাকে।

ক. প্লাজমোডেজমাটা কী?
খ. এন্ড্রোক্রাইনোলজিকে জীববিজ্ঞানের মৌলিক শাখা বলা হয় কেন?
গ. স্যার যে দ্বিতীয় অঙ্গাণুর কথা বলেছেন উক্ত অঙ্গাণুটির গঠন ও কার্জ বর্ণনা কর।
ঘ. পৃথিবীতে জীবজগৎকে টিকিয়ে রাখতে উক্ত বর্ণকণিকার গুরুত্ব বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : জীবকোষের সাইটোপ্লাজমে অবস্থিত গোলাকার বস্তু যা কোষের সমস্ত জৈবিক ক্রিয়া-বিক্রিয়া আয়ত্তে রাখে এবং যেখানে জীবের বংশগতির বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকে।

ক. শ্রেণিবিন্যাস কাকে বলে?
খ. মিয়োসিসকে কেন হ্রাসমূলক বিভাজন বলা হয়?
গ. উদ্দীপকে উল্লিখিত বিষয়ের চিহ্নিত চিত্র অঙ্কন কর।
ঘ. উদ্দীপকের বিষয়ের গঠন বর্ণনা কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : আবদুর রহমান তার বইয়ের প্রাণিকোষে চিত্রটি পর্যবেক্ষণ করতে গিয়ে লক্ষ করল, এর কেন্দ্রে এমন একটি অঙ্গাণু আছে যার মধ্যে একটি উজ্জ্বল গোলাকার বস্তু ও কিছু সুতার মতো বস্তু রয়েছে। তার শিক্ষক তাকে বললেন যে, এটি কোষে সংঘটিত বিপাকীয় কার্যাবলিসহ সব বিক্রিয়া নিয়ন্ত্রণ করলেও শুধুমাত্র এর একটি অংশই বংশগতির গুণাবলি স্থানান্তর করে।

ক. স্টোন সেল কী?
খ. নিউরন বিভাজিত হয় না কেন?
গ. আবদুর রহমানের পর্যবেক্ষণকৃত অঙ্গাণুটির গঠন চিত্রসহ বর্ণনা কর।
ঘ. শিক্ষকের বক্তব্যটি মূল্যায়ন কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : পরিবেশবাদীদের একটি জনপ্রিয় স্লোগান হচ্ছে “গাছ লাগাও পরিবেশ বাঁচাও।” এই গাছকে বাঁচিয়ে রাখার জন্য দুটি বিশেষ কোষীয় অঙ্গাণু ক্রিয়াশীল। এদের একটি শর্করা ও অন্যটি শক্তি উৎপাদন করে।

ক. ক্যাম্বিয়াম কী?
খ. স্কেলিটাল যোজক টিস্যু বলতে কী বুঝ?
গ. উদ্ভিদের শক্তি উৎপাদনকারী অঙ্গাণুটির চিত্রসহ গঠন বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের শর্করা উৎপাদনকারী-অঙ্গাণুটি কীভাবে শর্করা উৎপাদন করে যুক্তিসহ লেখ।

SSC-2022 এর সর্ট সিলেবাসে নিজেকে সর্বাধিক প্রস্তুতির চুড়ায় নিয়ে যেতে ভর্তি হয়ে যাও টেন মিনিট স্কুলের ক্র‍্যাস কোর্সে 👉 এসএসসি ক্র্যাশ কোর্স ২০২২

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More