(খাদ্য, পুষ্টি এবং পরিপাক) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

খাদ্য, পুষ্টি এবং পরিপাক হচ্ছে নবম-দশম শ্রেণির জীববিজ্ঞানের ৫ম অধ্যায়। এই অধ্যায় থেকে সেরা বাছাইকৃত ৭টি সৃজনশীল প্রশ্ন এবং তার মধ্যে একটি সৃজনশীলের প্রশ্নসহ উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

খাদ্য, পুষ্টি এবং পরিপাক

সৃজনশীল প্রশ্ন ১ : জীববিজ্ঞান ক্লাসে শিক্ষক বোর্ডে মানুষের পৌষ্টিকতন্ত্রের চিত্র একে পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রসহ সকল অংশ চিহ্নিত করলেন। এসব অংশে খাদ্যের পরিপাক ও শোষণ হয় তাও ব্যাখ্যা করলেন। অতঃপর আন্ত্রিক সমস্যার কারণে অজীর্ণতা, আমাশয়, কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিক আলসারসহ নানা সমস্যা দেখা দেয়। সেসব সমস্যা চিহ্নিতকরণ এবং তা প্রতিকারের উপায়সমূহ আলোচনা করলেন।

ক. রাফেজ কী?
খ. সম্পূরক আমিষ বলতে কী বোঝ?
গ. উদ্দীপকের ২য় অংশে খাদ্যের পরিপাক যেভাবে পরিচালিত হয় তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপক ও খাদ্য, পুষ্টি এবং পরিপাক অধ্যায়ের আলোকে রোগ প্রতিকারের জন্য যা করণীয় সে সম্পর্কে মতামত দাও।

সমাধান : ক. শস্যদানা, ফলমূল এবং সবজির অপাচ্য তন্তুর অংশ রাফেজ নামে পরিচিত। ফল ও সবজির রাফেজ মূলত সেলুলোজ নির্মিত কোষপ্রাচীর।

খ. মিশ্র আমিষকেই সম্পূরক আমিষ বলে। বিশেষ করে উদ্ভিজ্জ আমিষের ক্ষেত্রে সম্পূরক আমিষ দেখা যায়। দুই বা ততোধিক উদ্ভিজ্জ আমিষ
একত্রে মিশিয়ে খাদ্যমান বাড়ানো হয়। বিভিন্ন খাদ্যের সংমিশ্রণে তৈরি যা মিশ্র আমিষ নামে পরিচিত। এই মিশ্র আমিষকে সম্পূরক আমিষ বলে।

গ. উদ্দীপকে উল্লেখিত দ্বিতীয় অংশটি হলো ক্ষুদ্রান্ত্র। ক্ষুদ্রান্ত্রের খাদ্য পরিপাক পদ্ধতি সংক্ষেপে নিচে ব্যাখ্যা করা হলো-
ক্ষুদ্রান্ত্রে পরিপাক : পাকস্থলী থেকে পাকমণ্ড ক্ষুদ্রান্ত্রের ডিওডেনামে প্রবেশ করার সময় অগ্ন্যাশয় থেকে একটি ক্ষারীয় পাচকরস ডিওডেনামে এসে খাদ্যমণ্ডের অম্লভাব প্রশমিত করে। পাচকরসের এনজাইমের মাধ্যমেই শর্করা ও আমিষের পরিপাকের কাজ সম্পাদিত হয়। এবং তার সাথে সাথে স্নেহ পদার্থের পরিপাক শুরু হয়। তাছাড়া পিত্তরস যকৃৎ থেকে নিঃসৃত হয়। নিঃসৃত হওয়ার ফলে অম্লীয় অবস্থায় খাদ্যকে ক্ষারীয় করে তোলে। এবং ক্ষারীয় করার ফলেই পরিপাকের উপযোগী করে তোলে।


স্নেহ পদার্থের ক্ষুদ্র কণাগুলো পানির সাথে মিশানো প্রয়োজন। আর এটি মিশাতে পিত্তলবণ সাহায্য করে। পিত্তলবণ হচ্ছে মূলত পিত্তরসের অন্যতম উপাদান। লাইপেজের কাজ সঠিক সময়ে করার জন্য পিত্তলবণের ভূমিকা গুরুত্বপূর্ণ। এ লবণের সংস্পর্শে উৎপন্ন ক্ষুদ্র ক্ষুদ্র দানাগুলোকে স্নেহবিশ্লেষক লাইপেজ ভেঙে ফ্যাটি অ্যাসিড ও গ্লিসারলে পরিণত করে। আংশিক পরিপাককৃত আমিষ ক্ষুদ্রান্ত্রে ট্রিপসিনের সাহায্যে ভেঙে অ্যামাইনো অ্যাসিড ও সরল পেপটাইডে পরিণত হয়। উপরিউক্ত প্রক্রিয়ার মাধ্যমে ক্ষুদ্রান্ত্রে খাদ্য পরিপাক হয়ে থাকে।

ঘ. উদ্দীপকে বেশ কিছু রোগের নাম উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো অজীর্ণতা, আমাশয়, কোষ্ঠকাঠিন্য ও গ্যাস্ট্রিক-আলসার। এই রোগগুলোর প্রতিকার করার জন্য যা করণীয় সেই সম্পর্কে আমার মতামত নিচে ব্যক্ত করা হলো-
অজীর্ণতা : i. অতি ভোজন না করা, ii ধীরে ধীরে উত্তমরূপে খাবার চিবিয়ে খাওয়া, iii. ধূমপান পরিহার করা ও iv. বেশি সমস্যা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং সে অনুযায়ী ঔষধ সেবন করতে হবে।
আমাশয় : i. বিশুদ্ধ পানি পান করতে হবে, ii. শাকসবজি ও ফলমূল উত্তমরূপে পানি দিয়ে ধৌত করে নিতে হবে, iii. মল ত্যাগের পর হাত সাবান বা ছাই দিয়ে ধুতে হবে, iv. স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করতে হবে, v. পরিশেষে সমস্যা বৃদ্ধি পেলে ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং সে অনুযায়ী ঔষধ খেতে হবে।


কোষ্ঠকাঠিন্য : i. আঁশযুক্ত খাবার খেতে হবে, ii. প্রচুর পানি পান করতে হবে, iii. নিয়মিত শাকসবজি ও ফলমূল খেতে হবে, iv. নিয়মিত মল ত্যাগের অভ্যাস করতে হবে ও v. হাঁটাচলার অভ্যাস গড়ে তুলতে হবে।
গ্যাস্ট্রিক-আলসার : i. নিয়মিত সহজপাচ্য খাদ্য খেতে হবে, ii. অধিক ভেল ও মসলাযুক্ত খাদ্য খাওয়া যাবে না, iii. গ্যাস্ট্রিক-আলসার সমস্যায় ফুটানো দুধ, পনির এবং কলা খেলে ভালো ফল পাওয়া যায়, iv. নিয়মিত খাদ্য গ্রহণ করতে হবে, v. কফি, সিগারেট এমনকি নেশাদায়ক দ্রব্য ও উত্তেজক পদার্থ পরিহার করতে হবে ও vi. পরিশেষে ডাক্তারের কাছে সমস্যার কথা বলতে হবে এবং সে অনুযায়ী ঔষধ খেতে হবে।

নিজে করো :

সৃজনশীল প্রশ্ন ২ : দেহ গঠন ও জৈবিক কাজ সম্পাদন করার জন্য পানি একান্ত প্রয়োজন। পানির অভাব হলে দেহের সব তন্ত্রের ক্রিয়া স্থগিত হয়ে দেহ নিষ্ক্রিয় হয়ে পড়ে। সেজন্য আমাদের খেয়াল রাখতে হবে দেহে যেন পানির ঘাটতি কখনও না হয়।
পানিশূন্যতা দেখা দিলে তা পূরণের জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করতে হবে। অতএব মনে রাখতে হবে, দেহের জন্য পানি একটি অপরিহার্য উপাদান।

ক. খাদ্য কী?
খ. খাদ্য উপাদানকে পুষ্টি উপাদান বলা হয় কেন?
গ. আমাদের দেহের উপর বর্ণিত একান্ত প্রয়োজনীয় উপাদানটির কার্যাবলি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে কোনো ব্যক্তির আলোচ্য উপাদানটি অভাব দেখা দিলে তুমি তা পূরণের জন্য কীভাবে সক্রিয় ভূমিকা রাখতে পারে উল্লেখ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : তৃণা, অসীমা, লোপা তিন বান্ধবীর প্রত্যেকের বয়স ২৫ বছর। লোপা কম্পিউটার প্রোগ্রামার, অসীমা গৃহবধূ, তৃণা খেলোয়াড় এবং তার উচ্চতা ১৬৫ সে.মি. ও ওজন ৬৫ কেজি ।

ক. ক্যালরি কী?
খ. মিশ্র আমিষ বলতে কী বোঝায়?
গ. তৃণার BMR মান নির্ণয় কর।
ঘ. তিন বান্ধবীর খাদ্য তালিকায় ভিন্নতা প্রয়োজন— তোমার সুচিন্তিত মতামত ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : মালিহার নাভির চারদিকে ব্যথা অনুভূত হয়। ব্যথা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই তা নিচে ডানদিকে সরে যায়। ক্ষুধামন্দা, বমি বমি, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি উপসর্গ দেখা দেয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী তাকে শল্যচিকিৎসকের মাধ্যমে শরীরের পৌষ্টিকতন্ত্রের একটি অঙ্গ অপসারণের ব্যবস্থা করা হয়।

ক. নিউমোনিয়া রোগের জীবাণুর নাম কী?
খ. খাদ্য গ্রহণের নীতিমালা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত তন্ত্রটি অঙ্কন করে সংক্রামিত অঙ্গটির অবস্থান দেখাও।
ঘ. মালিহার উক্ত অঙ্গটি অপসারণের যৌক্তিকতা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : গর্ভবর্তী শেফালী রহমান রক্তশূন্যতায় ভুগছেন। সবসময় দুর্বলতা অনুভব করেন। ডাক্তারের শরণাপন্ন হলে ডাক্তার সাহেব সবকিছু পরীক্ষা-নিরীক্ষা করে সুষম খাদ্যের পাশাপাশি তার খাদ্যতালিকায় যকৃৎ, মাংস, ডিম, চিনাবাদাম, ডাল, শিমের বিচি বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন।

ক. ক্যালরি কী?
খ. জটিল শর্করা বলতে কী বোঝায়?
গ. শেফালী রহমানের উল্লিখিত রোগের কারণ ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে খাদ্যগুলোর জৈবমূল্যের তুলনামূলক বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : Sadman and Sadif both are two brothers. During breakfast Sadman like to eat porota and meat. Sadif like to eat bread with suger.

A. What is chlorosis?
B. Explain what do you mean by gastric ulcer?
C. Describe the food digestion process which is liked by Sadman.
D. Who need more enzyme for digestion of food among two brothers in the stem? Analyze it.

অনুবাদ : সাদমান এবং সাদিফ দুই ভাই। সকালের নাস্তায় সাদমান পরোটা এবং মাংস খেতে পছন্দ করে। সাদিফ চিনি দিয়ে রুটি খেতে পছন্দ করে।

ক. ক্লোরোসিস কী?
খ. গ্যাস্ট্রিক আলসার বলতে কী বোঝ?
গ. সাদমান যেসব খাদ্য পছন্দ করে সেগুলোর পরিপাক ক্রিয়া বর্ণনা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সাদমান ও সাদিফ দুই ভাইয়ের মধ্যে কোন ভাইয়ের খাদ্য পরিপাকে বেশি এনজাইম ব্যবহৃত হয় বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : The digestive system consists of alimentary canal and the digestive glands. Alimentary canal consists with many parts. Stomach is a one of the parts of Alimentary canal. It is bag like organ located in between the oesophagus and small intestine. Difestive glands secret enzyme takes part in the digestion of food. It includes liver, pancreas etc. Liver is largest gland of body and deep brown in color.

A. What is blood pressure?
B. What do you mean by dyspepsia?
C. Write down food digestion in bag like part of mlimentary canal?
D. Describe the brown color gland.

অনুবাদ : পরিপাকতন্ত্র গঠিত হয় পরিপাকনালি এবং পরিপাক গ্রন্থি নিয়ে। পরিপাকনালি অনেকগুলো অংশ নিয়ে গঠিত। পাকস্থলী পরিপাক তন্ত্রের অংশ। এটি থলের মতে দেখতে একটি অঙ্গ যা অন্ননালী এবং ক্ষুদ্রান্ত্রের মাঝে অবস্থান করে। পরিপাক গ্রন্থি এনজাইম নিঃসৃত করে, যা খাদ্য পরিপাকে অংশ নেয়। এর মধ্যে যকৃৎ, অগ্ন্যাশয় অন্তর্ভুক্ত। যকৃৎ শরীরের সবচেয়ে বড় গ্রন্থি, যা গাঢ় বাদামী রঙের।

ক. রক্তচাপ কী?
খ. ডিসপেপসিয়া বলতে কী বোঝায়?
গ. পরিপাক নালির থলের মতো অংশে খাদ্য পরিপাক ক্রিয়া বর্ণনা কর।
ঘ. খাদ্য, পুষ্টি এবং পরিপাক অধ্যায়ের আলোকে বাদামি রঙের গ্রন্থির বর্ণনা দাও।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More