(জীবে পরিবহন) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৬ষ্ঠ অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

জীবে পরিবহন হচ্ছে নবম-দশম শ্রেণির জীববিজ্ঞানের ৬ষ্ঠ অধ্যায়। এই অধ্যায় থেকে সেরা বাছাইকৃত ৭টি সৃজনশীল প্রশ্ন এবং তার মধ্যে একটি সৃজনশীলের প্রশ্নসহ উত্তর সম্পর্কে আলোচনা করা হলো-

জীবে পরিবহন

সৃজনশীল প্রশ্ন ১ : Transpiration is the process of evaporation of water into atmosphere from the leaves and stems of plants. Water is necessary for plants but only a small amount of water taken upn by the roots is used for used for growth and metabolism. The remaining water is lost by transpiration process. Leaf-surfaces are dotted with pores called stomata, transpiration occurs through
these stomatal apertures. Transpiration cools plants, changes osmatic pressure of cells, and enables mass flow of mineral
mutrients and water from roots to shoots.

A. What is osmosis?
B. What is the necessity of translication in plants life?
C. Describe the different types of transpiration process with relevant diagrams.
D. Transpiration is a necessary evil. Explain the statement.

অনুবাদ : উদ্ভিদের পাতা এবং কাণ্ড থেকে পানি বাষ্পায়নের মাধ্যমে পরিবেশে যাওয়ার প্রক্রিয়াকে প্রস্বেদন বলে। উদ্ভিদের জন্য পানির প্রয়োজন। উদ্ভিদের বৃদ্ধি এবং বিপাকের জন্য খুব অল্প পরিমাণ পানি মূলের সাহায্যে গ্রহণ করে। অতিরিক্ত পানি
প্রস্বেদনের মাধ্যমে বের হয়ে যায়। পাতার কিনারায় ছিদ্রকে স্ট্রোমাটা বলে, এই ছিদ্র দিয়েই প্রস্বেদন হয়। প্রস্বেদন গাছকে ঠাণ্ডা করে কোষের অভিস্রবণীয় চাপ পরিবর্তন করে এবং মূল হতে কাণ্ডে খনিজ লবণ, পুষ্টি এবং পানি পরিবহনে সহায়তা করে।

ক. অভিস্রবণ কী?
খ. উদ্ভিদ জীবনে পরিবহনের গুরুত্ব কী?
গ. বিভিন্ন ধরনের প্রস্বেদন প্রক্রিয়া বর্ণনা কর।
ঘ. প্রস্বেদন একটি প্রয়োজনীয় ক্ষতি মন্তব্যটি জীবে পরিবহন অধ্যায়ের আলোকে ব্যাখ্যা কর।

সমাধান : ক. দ্রাবকের বৈষম্যভেদ্য পর্দা ভেদ করে তার নিম্ন ঘনত্বের দিক থেকে উচ্চ ঘনত্বের দিকে প্রবাহিত হওয়াকে অভিস্রবণ প্রক্রিয়া বলে।

খ. উদ্ভিদের বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের খনিজ লবণ, পুষ্টিদ্রব্য এবং পানি প্রয়োজন। এগুলো পরিবহন প্রক্রিয়ার মাধ্যমে মূল হতে উদ্ভিদদেহের বিভিন্ন অংশে পৌঁছায় ফলে উদ্ভিদ বেঁচে থাকে এবং উদ্ভিদের দৈহিক বৃদ্ধি হয়।

গ. প্রস্বেদন প্রক্রিয়া তিন ধরনের হয়, যথা- পত্ররন্দ্রীয় প্রস্বেদন, কিউটিকুলার প্রস্বেদন ও লেন্টিকুলার প্রস্বেদন। নিচে এই প্রক্রিয়াগুলোর বর্ণনা জীবে পরিবহন অধ্যায়ের আলোকে দেওয়া হলো-
পত্ররন্দ্রীয় প্রস্বেদন : পাতায়, কচি কাণ্ডে, ফুলের বৃতি ও পাপড়িতে দুটি রক্ষীকোষ বিশিষ্ট এক প্রকার রন্দ্র থাকে। এদেরকে পত্ররন্দ্র বলে। কোনো উদ্ভিদের মোট প্রস্বেদনের ৯০-৯৫% প্রস্বেদন হয় পত্ররন্ধ্রের
মাধ্যমে।

কিউটিকুলার প্রস্বেদন : উদ্ভিদের বহিঃত্বকে বিশেষ করে পাতার উপরে ও নিচে কিউটিনের আবরণ থাকে। এ আবরণকে কিউটিকল বলে। কিউটিকল ভেদ করে কিছু পানি বাষ্পাকারে বাইরে বের হয়। এ প্রক্রিয়াকে কিউটিকুলার প্রস্বেদন বলে।
লেন্টিকুলার প্রস্বেদন : উদ্ভিদে গৌণ বৃদ্ধি হলে কাণ্ডের বাকল ফেটে লেন্টিসেল নামক ছিদ্র সৃষ্টি হয়। লেন্টিসেলের ভেতরের কোষগুলো আলগাভাবে সজ্জিত থাকে এবং এর মাধ্যমে কিছু পানি বাইরে বেরিয়ে যায়। একে লেন্টিকুলার প্রস্বেদন বলে।

ঘ. প্রস্বেদন একটি প্রয়োজনীয় ক্ষতি মন্তব্যটি নিচে ব্যাখ্যা করা হলো-
প্রস্বেদন প্রক্রিয়াটি গাছের জন্য একটি অপরিহার্য জৈবনিক প্রক্রিয়া এবং এটি উপকারী হলেও এর কিছু কিছু কার্যাবলি গাছের জন্য ক্ষতিকর। গাছ
যে পরিমাণে পানি শোষণ করে তা কোনো অস্বাভাবিক কারণে বা বাহ্যিক ও অভ্যন্তরীণ প্রভাবকের কারণে অতিরিক্ত প্রস্বেদনের ফলে গাছ থেকে অতিরিক্ত পানি বের হয়ে যায়। ফলে গাছে পানি ও খনিজ লবণের ঘাটতি দেখা যায়। এই ঘাটতিই গাছের মৃত্যুর কারণ।

অতিরিক্ত পানি বের হয়ে যাওয়ার ফলে গাছের প্রোটোপ্লাজম শুকিয়ে যাবে যাকে প্লাজমোলাইসিস বলে। আবার কোনো কোনো এলাকার মাটিতে পানির পরিমাণ কম থাকে, সেসব এলাকায় অতিরিক্ত প্রস্বেদন হয় যার ফলে গাছ মারাও যেতে পারে। বিশেষ করে মরুভূমি এলাকায় প্রস্বেদন উদ্ভিদের জন্য একটি বিপজ্জনক প্রক্রিয়া। সেখানে গাছপালা প্রস্বেদন কমানোর জন্য পত্ররঞ্জ কণ্টকে পরিণত হয়। শীতকালে অনেক সময় গাছ অতিরিক্ত প্রস্বেদনের হাত থেকে বাঁচার জন্য পাতা গুটিয়ে থাকে। তাই বিজ্ঞানী কার্টিসের ভাষায়, প্রস্বেদন একটি ‘প্রয়োজনীয় ক্ষতি’ বা Necessary Evil.

নিজে করো :

সৃজনশীল প্রশ্ন ২ : Mr. Khalil reached home from market. He felt severe chest pain. neck pain and pressure on the chest. He got afraid and went to a doctor. The doctor gave him advice and some medicines.

A. What is blood pressure?
B. What do you mean by systolic and diastoloc pressure?
C. What are the causes of creating physical problems of Mr. Khalil? Explain.

অনুবাদ : জনাব খলিল বাজার থেকে বাড়িতে পৌঁছালেন। তিনি মারাত্মক বুকে ব্যথা, ঘাড় ব্যথা এবং বুকে চাপ অনুভব করছিলেন। তিনি ভয় পেয়ে ডাক্তারের কাছে গিয়েছিলেন। ডাক্তার তাকে ঔষধ এবং পরামর্শ দিয়েছিলেন।

ক. রক্তচাপ কী?
খ. সিস্টোলিক এবং ডায়াস্টোলিক চাপ বলতে কী বোঝ?
গ. জনাব খলিলের সৃষ্ট শারীরিক সমস্যার কারণ কি ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : Ripa and Rumana want to donate their blood to a blood donate organization Sondhani. For this Reason they went to pathology for detection their blood group. After testing their blood group they came to know that their blood group AB and O respectively.

A. What is antigen?
B. What do you mean by ABO blood group?
C. Can Ripa donate her blood to the all blood group? Why?
D. Why Rumana blood group is called universal donor? Explain.

অনুবাদ : রিপা এবং রোমানা রক্তদান সংস্থা সন্ধানীতে রক্ত দান করতে চায়। এই কারণে তারা প্যাথলজিতে গিয়েছিল তাদের রক্তের গ্রুপ নির্ণয় করতে। রক্তের গ্রুপ পরীক্ষা শেষে তারা জানতে পারে তাদের রক্তের গ্রুপ যথাক্রমে AB এবং O.

ক. অ্যান্টিজেন কী?
খ. ABO রক্তের গ্রুপ বলতে কী বোঝ?
গ. রিপা কী অন্য গ্রুপের রক্তধারী ব্যক্তিকে রক্ত দিতে পারে?
ঘ. রোমানার রক্তের গ্রুপকে কেন সার্বজনীন দাতা বলা হয়? জীবে পরিবহন অধ্যায়ের আলোকে ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : কাপড় ব্যবসায়ী জয়নাল সাহেব বিগত ১০ বছর ধরে ডায়াবেটিকস রোগে আক্রান্ত। তিনি নিয়ম মাফিক জীবনযাপন করেন না। যার কারণে ওষুধ গ্রহণ সত্ত্বেও তার রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ থাকে না। ইদানীং তার রক্তচাপ পরীক্ষার মাধ্যমে সিস্টোলিক চাপ ১৫০ এবং ডায়াস্টেলিক চাপ ৯৫ পাওয়া যায়।

ক. রক্তকণিকা কী?
খ. আদর্শ রক্তচাপ বলতে কী বোঝায়?
গ. জয়নাল সাহেবের রক্তচাপ স্বাভাবিক কিনা- ব্যাখ্যা কর।
ঘ. জয়নাল সাহেবের রক্তের গ্লুকোজ স্বাভাবিক না হওয়ার কারণ বিশ্লেষণ কর।

(খাদ্য, পুষ্টি এবং পরিপাক) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর
(জীবনীশক্তি) নবম-দশম শ্রেনী : জীববিজ্ঞান ৪র্থ অধ্যায় সৃজনশীল প্রশ্ন-উত্তর

সৃজনশীল প্রশ্ন ৫ : লিপি তার ফুলের বাগানে পানি দিচ্ছিল। তার মেয়ে তাকে প্রশ্ন করল, গাছে পানি দিলে গাছ কীভাবে তা গ্রহণ করবে। লিপি বলল, গাছ তার মূল দ্বারা পানি শুষে নেয় এবং অতিরিক্ত পানি পাতা দিয়ে বের করে দেয়।

ক. উদ্ভিদের পুষ্টি কাকে বলে?
খ. পানিকে ফ্লুইড অফ লাইফ বলা হয় কেন?
গ. উদ্দীপকে সংঘটিত প্রক্রিয়া দুটির মধ্যে যে বৈসাদৃশ্য লক্ষণীয় তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের দ্বিতীয় প্রক্রিয়াটি যেমন শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রণ করে তেমনি পরিবেশের প্রতিকূলতাও দূর করে যুক্তি দিয়ে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : বিজ্ঞানের ছাত্রী তাশফি মাল্টিমিডিয়া ক্লাসে মানবদেহের একটি বিশেষ তন্ত্র পর্যবেক্ষণ করতে গিয়ে দেখল, একটি মোচাকৃতির অঙ্গ ছান্দনিক গতিতে প্রতিনিয়ত সংকুচিত ও প্রসারিত হচ্ছে। শিক্ষক বললেন এই অঙ্গটি আমাদের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার নিজের নিয়মে চলে।

ক. কোলেস্টেরল কী?
খ. বদ্ধ সংবহনতন্ত্রের কী কী সুবিধা রয়েছে?
গ. উদ্দীপকে উল্লেখিত অঙ্গটির গঠন বর্ণনা কর।
ঘ. উক্ত অঙ্গটি কীভাবে আমাদের দেহে রক্ত সঞ্চালন করে জীবে পরিবহন অধ্যায়ের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : যুবরেড ক্রিসেন্ট সদস্য মাহিমের রক্তের গ্রুপ নেগেটিভ। একদিন সে কলেজ, থেকে বাসায় যাওয়ার সময় দেখল তার বান্ধবী তিথী রাস্তায় রক্তাক্ত অবস্থায় পড়ে আছে। সে দ্রুত তিথীকে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার বললেন, রক্তের প্রয়োজন; কিন্তু তিথীর রক্তের গ্রুপ AB নেগেটিভ যা এই মুহূর্তে হাসপাতালের ব্লাড ব্যাংকে পাওয়া যাচ্ছে না। মাহিম বলল, ‘পেশাদার রক্তদাতাদের কাছ থেকে রক্ত নিয়ে তিথীকে দিতে আমি রাজি নই।’

ক. বাতজ্বর রোগে প্রাথমিক পর্যায়ে কী জাতীয় ঔষধ ব্যবহার করতে ডাক্তার পরামর্শ দেন?
খ. হাইড্রোফিলিক পদার্থ বলতে কী বুঝ?
গ. মাহিমের উক্তিটির যুক্তিকতা বিশ্লেষণ কর।
ঘ. উপরোক্ত পরিস্থিতিতে ডাক্তার ও মাহিমের পক্ষে তিথীকে সংকটমুক্ত করতে করণীয় কী হতে পারে সে সম্পর্কে তোমার মতামত ব্যক্ত কর।

SSC-2022 এর সর্ট সিলেবাসে নিজেকে সর্বাধিক প্রস্তুতির চুড়ায় নিয়ে যেতে ভর্তি হয়ে যাও টেন মিনিট স্কুলের ক্র‍্যাস কোর্সে 👉 এসএসসি ক্র্যাশ কোর্স ২০২২

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More